April Fool Day 2024: কেন এপ্রিল ফুল ডে পালন করা হয়? বোকা বানানোর দিন! জেনে নাও এর ইতিহাস।


April Fool Day 2024: কেন এপ্রিল ফুল ডে পালন করা হয়? বোকা বানানোর দিন! জেনে নাও এর ইতিহাস।


April Fool Day 2024: প্রতি বছর পয়লা এপ্রিলে এপ্রিল ফুল ডে পালন করা হয়। এই দিনটি বন্ধুবান্ধব ও আত্মীয়দের সঙ্গে হাসি-ঠাট্টা ও মজায় কাটানোর দিন। তবে দিনটির শুরু সম্পর্কে নানা ব্যাখ্যা শোনা যায়।

এপ্রিল ফুল দিবস প্রতি বছর এপ্রিলের প্রথম তারিখে পালিত হয়।  এই দিনটি বন্ধুবান্ধব এবং আত্মীয়দের সাথে হাসি-আনন্দের দিন।  তবে দিনের শুরু সম্পর্কে বিভিন্ন ব্যাখ্যা রয়েছে।  ইউরোপে প্রথম এপ্রিল ফুল দিবস পালিত হয় বলে ধারণা করা হয়।  এরপর তা ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশে।

ঐতিহাসিকদের মতে, পোপ ত্রয়োদশ গ্রেগরি জর্জিয়ান ক্যালেন্ডার চালু করার পর এপ্রিল ফুল দিবস পালন শুরু হয়।  এই ক্যালেন্ডার অনুসারে, 1582 সালে প্রথমবারের মতো 1 জানুয়ারিতে নতুন বছর শুরু হয়েছিল। এর আগে, মার্চের শেষে নববর্ষ উদযাপিত হত।  জুলিয়ান ক্যালেন্ডার অনুসারে, 1 এপ্রিলকে বছরের প্রথম দিন হিসাবে বিবেচনা করা হত।

জুলিয়ানের পরিবর্তে জর্জিয়ান ক্যালেন্ডার চালু করা হয়েছিল, কিন্তু কেউ নতুন ক্যালেন্ডার গ্রহণ করতে চায়নি।  অনেকে 1 এপ্রিল নববর্ষ উদযাপন শুরু করে। ফ্রান্সই প্রথম জর্জিয়ান ক্যালেন্ডারকে স্বীকৃতি দেয়।  তারপর থেকে, এটা ছড়িয়ে পড়ে যে যারা জর্জিয়ান ক্যালেন্ডার অনুসরণ করে না এবং 1 এপ্রিল নববর্ষ উদযাপন করে তাদের বোকা বলা হবে।  তাদের ঠাট্টা করা হবে।  এভাবেই ১ এপ্রিল শুরু হয় এপ্রিল ফুল দিবস।

কিছু ইতিহাসবিদদের মতে, এপ্রিল ফুল দিবস 'হিলারা' উৎসবের সাথে সম্পর্কিত।  এই ল্যাটিন শব্দের অর্থ আনন্দময়।  ভারতে এপ্রিল ফুল দিবস হোলিকে ঘিরে পালিত হয়।  হোলিতে সবাই বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সঙ্গে রঙের খেলায় মেতে ওঠে।  অন্যদিকে, অনেকে এপ্রিল ফুল দিবসকে সিজদাহ বেদার এবং ইহুদি পূর্ণিমের পারস্য উৎসবের অনুরূপ বলে মনে করেন।  উল্লেখ্য, এই সব উৎসব বসন্তকালে পালিত হয়।  তাদের সঙ্গে আনন্দ ও শিশুরাও যুক্ত।

জিওফ্রে চসারের 'দ্য ক্যান্টারবেরি টেলস'-এ 32 মার্চ বা এপ্রিল 1 উল্লেখ করা হয়েছে। সেই সংকলনের একটি গল্প, নান'স প্রিস্ট'স টেল, রাজা দ্বিতীয় রিচার্ড এবং বোহেমিয়ার রানী অ্যানের বাগদানের তারিখ 32 মার্চ। জনসাধারণ সেই ঘোষণাটিকে সত্য বলে গ্রহণ করেছিল।  তারপর থেকে, 32 মার্চ অর্থাৎ 1 এপ্রিল, এপ্রিল ফুল দিবস হিসাবে পালিত হয়।

ছুটি না থাকলেও বিভিন্ন দেশে এই দিনটি বিভিন্নভাবে পালিত হয়।  নিউজিল্যান্ড, ব্রিটেন, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকায় দুপুর পর্যন্ত অনায়াসে চলে এই ধরনের মজা।  দুপুরের পর যারা রসিকতা করে তাদের বলা হয় এপ্রিল ফুল।  এ ছাড়া ফ্রান্স, ইতালি, দক্ষিণ কোরিয়া, জাপান, রাশিয়া, নেদারল্যান্ডস, জার্মানি, ব্রাজিল, কানাডা এবং আমেরিকায় সারাদিন প্র্যাঙ্কে কাটে।

🙏 এই পোস্টটি শেয়ার করে সকলকে জানার সুযোগ করে দাও