ট্রেনে ভ্রমণের সময় আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে অবিলম্বে এটি করুন, আপনি এই বিশেষ সুবিধা পাবেন

 


ট্রেনে ভ্রমণের সময় আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে অবিলম্বে এটি করুন, আপনি এই বিশেষ সুবিধা পাবেন


১. যদি কোনও ট্রেনের কোচ নোংরা পাওয়া যায় তবে যাত্রীরা 'ক্লিন মাই কোচ হেল্পলাইন' (58888) ডায়াল করে কোচ পরিষ্কারের দাবি করতে পারেন। এর জন্য আপনাকে শুধুমাত্র প্রদত্ত নম্বরের সাথে PNR নম্বরটি SMS করতে হবে।


লোকেরা cleanmycoach.com ওয়েবসাইটে গিয়েও অভিযোগ জানাতে পারে। এটিতে আপনাকে কেবল আপনার পিএনআর নম্বর এবং মোবাইল নম্বরের মতো বিশদ বিবরণ লিখতে হবে।


২. ট্রেনে ভ্রমণের সময় কোনো ঘটনা ঘটলে যাত্রী চলন্ত ট্রেনে 'রেলওয়ে পুলিশ হেল্পলাইন নম্বর' (1512) এর মাধ্যমে অভিযোগ জানাতে পারেন।


দেশের যে কোন শহর থেকে অভিযোগ করা যাবে। কলটি সংশ্লিষ্ট কন্ট্রোল রুমে তোলা হবে, যা নিকটস্থ পুলিশ স্টেশন বা ট্রেনে উপস্থিত পুলিশ সদস্যদের ঘটনা সম্পর্কে অবহিত করবে।


৩. ট্রেনে বা রেলওয়ে স্টেশনে ভ্রমণ করার সময় শিশুদের জড়িত জরুরী অবস্থার রিপোর্ট করতে, যাত্রীরা চাইল্ড হেল্পলাইনে (1098) কল করে অভিযোগ জানাতে পারেন।


৪. ট্রেনে ভ্রমণের সময় কম্বল না পেলে বা ত্রুটিপূর্ণ মনে হলে ১৩৮ নম্বরে ডায়াল করে অভিযোগ করতে পারেন। এইভাবে অবিলম্বে সাহায্য প্রদান করা হবে.


9717630982 নম্বরে এসএমএসের মাধ্যমে পরামর্শ ও অভিযোেগ পাঠানো যাবে। এর জন্য আপনি আর-মিত্র অ্যাপও ডাউনলোড করতে পারেন।


৫. ট্রেনে ভ্রমণের সময় যদি কোনও মহিলা সমস্যা বা হয়রানির সম্মুখীন হন তবে তিনি 181 নম্বরে যোগাযোগ করতে পারেন।


সর্বোপরি বলতে পারি রেল হচ্ছে আমাদের মত সাধারণ খেটে খাওয়া মানুষের লাইফ লাইন।তাই এই তথ্যগুলো মানুষের জানার খুব দরকার আমাদের এবং আমাদের পরিবার জন্য।

এই পোস্টটি শেয়ার করে সকলকে জানার সুযোগ করে দাও