কোলকাতা চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট নিউটাউন ক্যান্সার হাসপাতালে বিনামূল্যে কিভাবে চিকিৎসা করাবেন তার পদ্ধতি জেনে রাখুন কাজে লাগবে

 

কোলকাতা চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট নিউটাউন ক্যান্সার হসপিটাল কিভাবে চিকিৎসা করাবেন বিনামূল্যে?

কোলকাতা চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট নিউটাউন ক্যান্সার হসপিটাল কিভাবে চিকিৎসা করাবেন বিনামূল্যে।(যাতে মানুষের প্রাণ বাঁচানো যায়)

ক্যান্সার চিকিৎসার অন্যতম সরকারি হাসপাতাল নিউটাউন (কলকাতায়) CNCI(Chittaranjan National Cancer Institute.)

এখন অনেকেই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।আর এই রোগে আক্রান্ত হলেই মানুষ বিভ্রান্ত হয়ে পড়েন,কোথায় ঠিক মতো চিকিৎসা করাবেন।তারা হয় মুম্বাই টাটা না হলে কলকাতা টাটা ক্যান্সার হাসপাতালে যান।

এটা আপনাদের ব্যক্তিগত ব্যাপার,কোথায় চিকিৎসা করাবেন।

কিন্তু গত দু মাসে,নিজের অভিজ্ঞতা থেকে বলছি,একবার কলকাতা নিউ টাউনে চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটে এসে দেখতে পারেন।সরকারি হাসপাতাল বলে অবজ্ঞা করবেন না।অত্যন্ত উন্নত চিকিৎসা ব্যবস্থা।প্রত্যেক ডাক্তার খুব ভালো ভাবে সময় নিয়ে রুগি দেখেন,বাড়ির লোকের সাথে কথা বলেন।

ওনাদের এই সুন্দর ব্যবহারেই মনের জোর অনেক বেড়ে যায়।

হাজরা( S P Mukherjee Road)তে এই হাসপাতালের পুরনো ক্যাম্পাস,এখন নিউ টাউনে দ্বিতীয় ক্যাম্পাস গত ৭ই জানুয়ারী ২০২২ এ শুরু হয়েছে।

প্রতি সপ্তাহে সোমবার থেকে শুক্রবার, প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত OPD।শনিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এখানে রোগী দেখাতে হলে সকাল ৯ঃ৩০ থেকে দুপুর ১২:৩০ এর মধ্যে কাউন্টারে রোগীর আধার কার্ডের জেরক্স এবং ২০ টাকা জমা করে রেজিষ্ট্রেশন করাতে হয়।

সম্পূর্ণ শীত তাপ নিয়ন্ত্রিত এবং অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা যুক্ত এই হাসপাতাল।

শুধু মাত্র বিভিন্ন শারীরিক পরীক্ষা করানোর জন্য নাম মাত্র মূল্য প্রদান করতে হয়,কেন্দ্র সরকার নির্ধারিত(CGHS)তালিকা অনুযায়ী।

রেডিয়েশন,কেমোথেরাপি সহ অন্যান্য সব কিছু এখানে হয়।

(নিম্ন আয়ের ব্যক্তিদের কম খরচে চিকিৎসার জন্য এখানে একটি ব্যবস্থা আছে,তার জন্য হাসপাতালের নির্দিষ্ট দপ্তরে যোগাযোগ করতে হবে।)

কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে এই ক্যান্সার হাসপাতাল।

আমাদের পশ্চিমবঙ্গ বাসীদের জন্য সবচেয়ে ভালো খবর,এখানে স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা পাওয়া যায়।সেই সাথে কেন্দ্র সরকারের Health Scheme আয়ুষ্মান ভারত ও গ্রহন করা হয়।

রোগী ভর্তি হলে,চিকিৎসার যাবতীয় খরচ এবং ওষুধ এর খরচ এই স্বাস্থ্যসাথী/আয়ুষ্মান ভারত এর মাধ্যমে রাজ্য/কেন্দ্র সরকার বহন করবে।

এখানে ডাক্তার,নার্স এবং অন্যান্য সকল কর্মীদের ব্যবহার অতুলনীয়।প্রান্তিক স্তরের অনেক মানুষ এখানে আসেন,তারা হয়তো কাগজ পত্র ঠিক মতো বোঝেন না,কিন্তু সেই ক্ষেত্রে যে সব কর্মীরা আছেন,তারা সহযোগিতা করেন।

যে কোন desk এ যে কোন সহায়তার জন্য যাবেন,যিনি আছেন খুব সুন্দুর ভাবে আপনাকে গাইড করবেন।

আমি আমার এক বন্ধুর কাছে এই হাস্পাতালের খবর প্রথম জানতে পারি,যার এক আত্মীয়ার চিকিৎসার জন্য কলকাতার অতি পরিচিত একটি ক্যান্সার হাসপাতালে সাড়ে পাঁচ লাখ টাকা অপারেশন এর প্যাকেজ বলেছিল,সেটাই এখানে ১ লক্ষ ৬৮ হাজার টাকা সব সমেত খরচ হয়েছে।

মানুষ যাতে স্বল্প মূল্যে সুচিকিৎসা পান,সেই উদ্যেশ্যে এই পোষ্ট টা করলাম।

তবে যারা CNCI(Chittaranjan National Cancer Institute)এ চিকিৎসা করাতে যাবেন,সময় নিয়ে যাবেন।কম টাকায় চিকিৎসা হয় সেই কারনে ভীড় ও অনেক।তবে খুব ভালো ভাবে systematic way তে সব কিছু হয়।সময় কিছু লাগলেও বিরক্তি কখনো হবেন না।


  • এখানে ক্যান্টিনের ব্যবস্থা আছে।
  • রোগী এই হাসপাতালে ভর্তি থাকা কালীন, বাড়ির লোক দিন প্রতি ৫০ টাকায় ১ জন(কমন বাথরুম) এবং ২৫০ টাকায় ২ জনের(কোয়ার্টার এর মতো) থাকার ঘরের ব্যবস্থা আছে হাসপাতাল ক্যাম্পাসেই।


CNCI হাসপাতালে যাওয়ার পথ নির্দেশঃ

শিয়ালদহ থেকে মেট্রো তে সেক্টর ফাইভ গিয়ে,সেখান থেকে বাসে নারকেল বাগান/বিশ্ব বাংলা তে নামতে হবে।সেখান থেকে অটো অথবা টোটো তে CNCI.

হাসপাতালের কাছে,১৮ তলা মোড়ে নামিয়ে দেবে।সেখান থেকে হাসপাতাল গেট কয়েক পা মাত্র।

বিধাননগর থেকে বাসে নারকেল বাগান/বিশ্ববাংলা গিয়ে সেখান থেকে অটো/টোটোয় যাওয়া যায়।

যাওয়া আসার সুবিধার জন্য এখন সেক্টর 5 মেট্রো স্টেশন এর সামনে থেকে নিউটাউন CNCI হাসপাতাল পর্যন্ত মাত্র 10 টাকা ভাড়ায় ইলেক্ট্রিক বাস পরিসেবা শুরু হয়েছে।সকাল 9:30 থেকে মেট্রো স্টেশনের সামনে থেকে বাস পাওয়া যাচ্ছে।বিকেল 3:30 নাগাদ CNCI এর সামনে থেকে বাস ছাড়ছে। WBHIDCO & COAL INDIA এর যৌথ উদ্যোগে এই বাস পরিসেবা।

CNCI Hospital Contact No - 033-35060600

 আপনার জানানোটাই হয়তো একটা ক্যান্সার পেসেন্ট কে জীবনে বাঁচাতে সাহায্য করবে

এই পোস্টটি শেয়ার করে সকলকে জানার সুযোগ করে দাও